মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা বিচার বিভাগে ১৫ জন বিচারককে নিয়োগ ও বদলী করা হয়েছে। তারমধ্যে, ৮ জন বিচারককে কক্সবাজার বিচার বিভাগে নতুন নিয়োগ এবং ৭ জন বিচারককে কক্সবাজার থেকে বদলী করা হয়েছে। আইন ও বিচার বিভাগের বিচার শাখা থেকে সম্প্রতি জারী করা পৃথক ৫ টি প্রজ্ঞাপনে বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে পরামর্শক্রমে তাঁদের এ নিয়োগ ও বদলী করা হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

কক্সবাজার বিচার বিভাগে নিয়োগ দেওয়া বিচারকেরা হলেন-চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ ওসমান গণি-কে কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা ও দায়রা জজ), চট্টগ্রামের মানবপাচার অপরাধ ট্রাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদৌস-কে কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক (জেলা ও দায়রা জজ) পদে পদায়ন করা হয়েছে। এছাড়া, গত ২৯ আগস্ট জারীকৃত পৃথক আরেকটি প্রজ্ঞাপনে চট্টগ্রাম শ্রম আদালত-২ এর চেয়ারম্যান এস.এম জিল্লুর রহমান-কে কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) পদে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি ইতিমধ্যে নতুন কর্মস্থলে যোগদান করেছেন বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

অপরদিকে, কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোঃ নুরে আলম-কে ঢাকা সাইবার ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) এবং কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মোহাম্মদ আবু হান্নান-কে চট্টগ্রামের সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক পদে বদলী করা হয়েছে। এছাড়া, কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ মোসলেহ উদ্দিন-কে আগে হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক এবং পরে বান্দরবানের জেলা ও দায়রা জজ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

নোয়াখালীর যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী-কে কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ পদে নিয়োগ দেওয়া হয়েছে। বিচারক আবুল মনসুর সিদ্দিকী এর আগেও কক্সবাজারের সিনিয়র সহকারী জজ, জেলা লিগ্যাল এইড অফিসার এবং সিনিয়র জুডিসিয়াল মাজিস্ট্রেট পদে দায়িত্ব পালন করেছেন। অপরদিকে, কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ মুহাম্মদ সাইফুল ইসলাম-কে নোয়াখালীর যুগ্ম জেলা ও দায়রা জজ পদে বদলী করা হয়েছে।

খাগড়াছড়ির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সেঁজুতি জান্নাত-কে কক্সবাজারের সিনিয়র সহকারী জজ, খাগড়াছড়ির জেলা লিগ্যাল এইড অফিসার রাজীব দে-কে কক্সবাজারের চকরিয়া চৌকি আদালতের সিনিয়র সহকারী জজ এবং নেত্রকোনার সহকারী জজ মোহাম্মদ বেলাল উদ্দিন-কে সহকারী জজ পদে নিয়োগ দেওয়া হয়েছে। বিচারক রাজীব দে এর আগেও কক্সবাজারে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পদে এবং বিচারক বেলাল উদ্দিন এর আগে কক্সবাজারের সহকারী জজ পদে দায়িত্ব পালন করেছেন। অপরদিকে, কক্সবাজারের সিনিয়র সহকারী জজ মোঃ ওমর ফারুক-কে সিলেটের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, কক্সবাজারের চকরিয়া চৌকি আদালতের সিনিয়র সহকারী জজ জিয়া উদ্দিন আহমদ-কে ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং কক্সবাজারের সহকারী জজ আবদুল মান্নান-কে চাঁদপুরের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পদে নিয়োগ দেওয়া হয়েছে।